top of page
Search
  • Writer's pictureমহর্ষি মহামানস

গানের মধ্য দিয়ে ধ্যান

Updated: Aug 10, 2019


।। মহামনন আত্মবিকাশ সঙ্গীত ।। ~মহর্ষি মহামানস

জাগো ওঠো--- জাগো ওঠো, জাগো মোহ মুক্ত হও।  জাগো মন--- হও সচেতন, এখনো কেনো ঘুমাও।  জানো চেনো বোঝো নিজেরে, দ্রুত বিকশিত হয়।।

জাগো ওঠো--- অন্তরামি, জাগ্রত সক্রিয় হও।  স্ব-বোধে স্থিত হয়ে, 'মহামনন' যুক্ত হও।।

বিকাশমান চেতনা পথে, সচেতন হয়ে এগিয়ে যাও।  আর যা-ই হওনা তুমি, সবার আগে মানুষ হও।।

জাগো ওঠো--- হে মহাপথিক, সর্বাঙ্গীণ সুস্থ হও।  মানবধর্মের পথ ধরে তুমি স্ব-নিয়ন্ত্রণাধীন হও।।






।। মহামনন ।। স্ব-অভিভাভন গীতি ~মহর্ষি মহামানস

আমি জাগ্রত- আমি সক্রিয়, আমি সচেতন মোহমুক্ত। আমি নির্মল--- পবিত্র, আমি সুন্দর--- আমি সুস্থ।।

আমি কে তা' আমি জানি, আমি সত্যানুসন্ধানী।  আমি দীপ্ত--- বিকশিত, আমি সকল বাঁধন মুক্ত।।

আমি পূর্ণ-- আমি স্বাধীন, আমি স্ব-নিয়ন্ত্রণাধীন।  আমি নিজেরে হারায়ে খুঁজি, আমি জেনেছি সৃষ্টিতত্ত্ব।।

(আমি) প্রশান্ত-- সন্তুষ্ট, নই কখনোই আমি রুষ্ট।  নেই অজ্ঞান-অন্ধত্ব, আমি প্রজ্ঞান-আলোক প্রাপ্ত।।



* এই গান দুটি খাতায় লিখে নিন। ধ্যান শিক্ষার ক্লাসে এই গানের মাধ্যমে ধ্যান শেখানো হবে।


18 views0 comments
bottom of page